বলিরেখাকে বিদায় জানান

tt

 

বঙ্গভূমি ওয়েবডেস্ক, ২৫মার্চঃ ত্বক বুড়িয়ে যেতে শুরু করলে ভাজ পড়বেই। তবে জীবনধারায় কিছুটা পরিবর্তন ত্বকে বলিরেখা দৃশ্যমান হওয়ার গতি কমিয়ে আনতে পারে। সৌন্দর্যের বাধা হয়ে দাঁড়াতে পারে বলিরেখা। তবে অল্প বয়সেও ত্বকে দ্রুত বলিরেখা পড়তে পারে। জীবনযাত্রাবিষয়ক একটি ওয়েবসাইটে বলিরেখা পড়ার কারণ, এ নিয়ে প্রচলিত কিছু ভুল ধারণা এবং করণীয় কিছু বিষয় তুলে ধরা হয়।

 

কারণঃ বয়স, সূর্যের ক্ষতিকর রশ্মি, ধূমপান এবং পানির অভাবই মূলত বলিরেখা পড়ার কারণ। তাছাড়া অদ্ভূত মুখ ভঙ্গির কারণেও বলিরেখা পড়তে পারে বয়সের আগেই।

 

ভুল ধারণাঃ একটা সময় ধারণা করা হতো বংশগতভাবে ত্বকে বলিরেখা পড়তে পারে। এই ধারণাকে ভিত্তিহীন দাবী করেছেন গবেষকরা। দেখা গেছে বলিরেখা পড়ার সম্ভাবনা মাত্র ৩০ শতাংশ নির্ভর করে আমাদের জিনের উপর।

 

মনে রাখার মত কিছু বিষয়ঃ

 

(১) বলিরেখা নিয়ে বেশি দুশ্চিন্তা করা উচিত নয়। কারণ ভুলে গেলে চলবে না ত্বকের বলিরেখা পড়ার অন্যতম একটি কারণ দুশ্চিন্তা।

 

(২) বয়স বাড়ার সঙ্গে ত্বকে বলিরেখা দেখা দেবে, এটিই প্রাকৃতিক নিয়ম। আর কোনো ক্রিম বা কোনো কিছুই এই প্রক্রিয়াকে রোধ করতে পারবে না তাও বুঝতে হবে।

 

(৩) সঠিক জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাস বয়সের আগেই বলিরেখা পড়ার ঝুঁকি কমিয়ে আনতে পারে, এর বেশি কিছু নয়।

 

(৪) কোলাজেন গঠনে সাহায্য করে এমন প্রসাধনী ব্যবহার করুন ও খাবার খান।

 

(৫) প্রসাধনী কেনার আগে এর উপাদানগুলো পড়ে দেখুন এবং এদের আসল কাজ সম্পর্কে জানার চেষ্টা করুন। ত্বকের জন্য কোন রাসায়নিক উপাদানগুলো ক্ষতিকর সে সম্পর্কে জেনে তবেই প্রসাধনী বাছাই করুন।

 

(৬)  সুন্দর ও তারুণ্যদীপ্ত ত্বকের মূল চাবিকাঠি পরিষ্কার ত্বক। তাই প্রতিদিন সঠিকভাবে ত্বক পরিষ্কার করুণ এবং শরীরের টক্সিন বা বিষাক্ত পদার্থ দূর করতে প্রচুর পানি ও ডিটক্স ওয়াটার পান করুন।

 

পুষ্টিকর খাদ্যাভ্যাসঃ ত্বকের তারুণ্য দীর্ঘস্থায়ী করতে চাইলে প্রতিদিনের খাবারের তালিকায় প্রচুর ফল ও সবজি রাখতে হবে। তাছাড়া খেতে হবে অপরিশোধিত শস্যজাতীয় খাবার এবং পুষ্টিকর তেল, যেমন- অলিভ অয়েল। এই খাবারগুলোতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বক সুন্দর রাখতে সাহায্য করে।

 

ব্যায়ামঃ নিয়মিত শরীরচর্চা রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। ফলে ত্বকেও অক্সিজেন সরবরাহ বৃদ্ধি পায়। আর ত্বক সুস্থ ও সুন্দর রাখতে অক্সিজেন অত্যন্ত জরুরি।

জীবনযাত্রায় পরিবর্তণ আনুনঃ জাঙ্ক ফুড, ধূমপান, মদ্যপান, অতিরিক্ত দুশ্চিন্তা ও মানসিক চাপ ত্বক দ্রুত বুড়িয়ে ফেলে। তাই এই বদঅভ্যাসগুলো ত্যাগ করুন, পর্যাপ্ত পরিমাণে ঘুমান এবং ত্বকের যত্ন নিন। এতে দীর্ঘদিন ত্বক সুন্দর থাকবে।

 

Please follow and like us: